Wellcome to National Portal

পল্লী বিদ্যুৎ সংক্রান্ত অভিযোগের জন্য কল করুন ১৬৮৯৯ নম্বরে।

মেনু নির্বাচন করুন
Main Comtent Skiped

বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ(বিডা) এর ওয়ান স্টপ সার্ভিস লিংকঃ //bidaquickserv.org/

নিয়মিত বিদ্যুৎ বিল পরিশোধ করুন। রকেট, বিকাশ, উপায়, শিওর-ক্যাশ, মাই-ক্যাশ, ইউ-ক্যাশ, রবি-ক্যাশ, জি-পে (গ্রামীণফোন) এর মাধ্যমে ঘরে বসে বাড়তি খরচ ছাড়া আপনার বিদ্যুৎ বিল পরিশোধ করতে পারবেন। সম্ভাব্য লোডশেডিং এর সিডিউল প্রকাশ করা হয়েছে। জ্বালানি সংকট মোকাবেলায়, সরকারি নির্দেশনা মেনে চলুন। রাত আটটার পর দোকান, শপিং মল, মার্কেট, বিপণিবিতান, কাঁচাবাজার ইত্যাদি বন্ধ রাখুন। এসি ব্যবহার পরিহার করুন। একান্তই এসি ব্যবহার করতে হলে তাপমাত্রা নূন্যতম ২৫ ডিগ্রি সে: রাখুন। সন্ধার সময় হতে রাত ১২টা পর্যন্ত মটর, ইস্ত্রি, ওভেন, সেচ পাম্প, লন্ডী, ওয়েল্ডিং মেশিন/ মেকানিক্যাল ওয়ার্কশপ, ইজি বাইক চার্জিং বন্ধ রাখুন। জরুরি প্রয়োজনে পল্লী বিদ্যুৎ সমিতির অভিযোগ কেন্দ্রের মোবাইল নম্বরে যোগাযোগ করুন। বিদ্যুৎ ব্যবহারে সাশ্রয়ী হোন।


ভিশন ও মিশন

বৃহত্তর ফরিদপুর অঞ্চলের রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক গুনে গুনান্বিত একটি ঐতিহ্যবাহী জেলা ফরিদপুর। জেলার আর্থসামাজিক উন্নয়নে ১৯৯৫ সালের ২১ ডিসেম্বর জেলার ৯টি উপজেলা নিয়ে  ৪৭ তম পল্লী বিদ্যুৎ সমিতি হিসেবে অগ্রযাত্রা শুরু করে বর্তমানে জেলার সকল শ্রেণীর সকল গ্রাহককে বিদ্যুৎ সংযোগ প্রদান করা সম্ভব হয়েছে। এখন আমাদের নতুন চ্যালেঞ্জ হলো নিরবচ্ছিন্ন , নিরাপদ ও মানসম্পন্ন বিদ্যুৎ সরবরাহ নিশ্চিত করা এবং দালাল ও দুর্নীতিমূক্ত ব্যবস্থাপনা গড়ে তোলা। এজন্য আলোর ফেরীওয়ালা, দুর্যোগে আলোর গেরিলা ও ভ্রাম্যমাণ বৈঠকের মত গ্রাহক বান্ধব কর্মসূচী আয়োজন করা হয়েছে। এছাড়া প্রত্যেকটি লাইনের আওতায় স্বেচ্ছাসেবী গ্রুপ গঠন করা হয়েছে যার মাধ্যমে জনসম্পৃক্ততা ও গ্রাহক বান্ধব পরিবেশ সৃষ্টি করা যাতে নতুন করে কোন দালাল দূর্নীতির সুযোগ সৃষ্টি না হয়। এছাড়াও লাইনের নীচে গাছপালা, বাঁশঝাড় পরিস্কার রাখা, কোথাও লাইনের কোন সমস্যা হলে তা অফিসকে অবহিত করা এবং প্রয়োজনে সহযোগিতা করা যা নিরবচ্ছিন্ন ও নিরাপদ বিদ্যুৎ সরবরাহের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ন।  এখনও অনেক এলাকায় সংঘবদ্ধ দুস্কৃতি কর্তৃক মূল্যবান ট্রান্সফরমার চুরি হচ্ছে, কিছু অসাধু গ্রাহক কর্তৃক হুকিং ও মিটার টেম্পারিং এর মাধ্যমে বিদ্যুৎ চুরি করছে এর ফলে সমিতি ও গ্রাহক সদস্যগণ উভয়ে আর্থিকভাবে ক্ষতিগ্রস্থ হচ্ছে। অনেক সম্মানিত গ্রাহক নিয়মিত বিদ্যুৎ বিল পরিশোধ না করার কারণে অকারণে জনবল ও যানবাহন ব্যয় বৃদ্ধি পাচ্ছে। তাই আসুন নিয়মিত বিদ্যুৎ বিল পরিশোধ করি এবং সকল অনিয়ম, দালাল, দূর্নীতি ও সংঘবদ্ধ দুঃস্কৃতিদের বিরুদ্ধে দূর্বার প্রতিরোধ গড়ে তুলি এবং ফরিদপুর পল্লী বিদ্যুৎ সমিতিকে একটি গ্রাহক বান্ধব সেবামুখী ও আর্থিকভাবে সক্ষম ও সয়ম্ভর প্রতিষ্ঠানে পরিণত তোলা সম্ভব।

ফরিদপুর পল্লী বিদ্যুৎ সমিতি  এর রূপকল্প (Vision), অভিলক্ষ্য (Mission), কর্মসম্পাদনের ক্ষেত্রসমূহ (Field of Performance) এবং কার্যাবলী (Functions):

 

লক্ষ্যঃ ২০৩০ সালের মধ্যে জনগণের জন্য সাশ্রয়ী, নির্ভরযোগ্য, টেকসই এবং আধুনিক বিদ্যুৎ সেবা নিশ্চিত করা।

উদ্দেশ্যঃ জনগণের জন্য গুনগত মানের বিদ্যুৎ সেবা প্রদান নিশ্চিত করা।


১.১ রূপকল্প (Vision):  ফরিদপুর পল্লী বিদ্যুৎ সমিতি এর আওতাধীন সকল জনগনকে শতভাগ বিদ্যুতায়নের মাধ্যমে নির্ভরযোগ্য ও মানসম্মত বিদ্যুৎ সরবরাহের মাধ্যমে গ্রাহকসেবা নিশ্চিত করা।

১.২ অভিলক্ষ্য (Mission): অত্র সমিতিতে ইতোমধ্যে  ০৫টি উপজেলা শতভাগ বিদ্যুতায়ন কাজ সম্পন্ন হয়েছে। সুতরাং নতুন নতুন শিল্প এবং অন্যান্য শ্রেণীতে অতিদ্রুত সময়ের মধ্যে বিদ্যুৎ সংযোগ দেওয়াসহ নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহ নিশ্চিত করার মাধ্যমে গ্রামীণ জনগণের আর্থসামাজিক উন্নয়ন।

১.৩  কর্মসম্পাদনের ক্ষেত্র (Field of Performance):

 ০১। গ্রামীণ এলাকায় বিদ্যুৎ বিতরণ ব্যবস্থার উন্নয়ন।

 ০২। গ্রামীণ এলাকায় জনগণের আর্থসামাজিক উন্নয়নের লক্ষ্যে নিরবিচ্ছিন্ন ও মানসম্মত বিদ্যুৎ সরবরাহ নিশ্চিত করা।

 ০৩। নতুন বিদ্যুৎ সংযোগ ও গ্রাহকসেবার মানোন্নয়ন।

 ০৪। প্রাতিষ্ঠানিক দক্ষতা ও সক্ষমতা বৃদ্ধি। 

     সুশাসন ও সংস্কারমূলক কর্মসম্পাদনের ক্ষেত্র

      ১) সুশাসন ও সংস্কারমূলক কার্যক্রম জোরদারকরণ

  • শুদ্ধাচার

  •  ই-গভর্ন্যান্স ও উদ্ভাবন

  • সেবা প্রদান প্রতিশ্রুতি

  • অভিযোগ প্রতিকার ব্যবস্থা

  • তথ্য অধিকার

১.৪ . কার্যাবলি (Functions): 

১।  স্বল্প, মধ্য ও দীর্ঘ মেয়াদী পরিকল্পনা প্রনয়ন পূর্বক কারিগরী উন্নয়নের মাধ্যমে সিষ্টেম লস হ্রাস করা।

২।  বিভিন্ন ডিজিটাল পদ্ধতি ব্যবহার করে ব্যয় সংকোচন পূর্বক আয় বৃদ্ধি ও আর্থিক অবস্থার উন্নয়ন করা।

৩।  বৈদ্রুতিক বিতরণ লাইন সমূহ পরিকল্পনা মোতাবেক আপগ্রেডেশন, রক্ষনাবেক্ষণ ও মেরামত করা।

৪।  গ্রাহকের অভিযোগ দ্রুততম সময়ের মধ্যে নিরসন করা।

৫।   প্রি-পেইড মিটার স্থাপন পূর্বক গ্রাহককে বিদ্যুৎ ব্যবহার মিতব্যয়ী হওয়ার জন্য উদ্বুদ্ধ করা ও রাজস্ব আদায়ের মাধ্যমে আর্থিক সক্ষমতা বৃদ্ধি করা।

৬।   বিভিন্ন উন্নয়ন পরিকল্পনা প্রণয়ন পূর্বক স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করণের মাধ্যমে তা বাস্তবায়ন করা এবং সকল ক্ষেত্রে সুষ্ঠ্র কর্মপরিবেশ ও সুশাসন প্রতিষ্ঠা করা।

৭।   বিদ্যুতের ক্রমবর্ধমান চাহিদা পূরণের লক্ষ্যে পরিকল্পিতভাবে বিদ্যুৎ বিতরণ ব্যবস্থা সম্প্রসারণ ও উন্নয়নের মাধ্যমে অত্র পবিসের

       আওতাধীন সকল জনগোষ্ঠীকে বিদ্যুৎ সেবার আওতায় আনয়ন।

৮।   ০৭ দিনের মধ্যে আবাসিকসহ সকল এলটি গ্রাহক এবং ১৮ দিনের মধ্যে শিল্পসহ সকল এইচটি গ্রাহক সংযোগ প্রদানের ব্যবস্থা গ্রহন করা।

৯।   নতুন গ্রাহক সংযোগ সহজীকরণ।

১০।  নিরবিচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহের লক্ষ্যে যথাযথভাবে সকল বৈদ্যুতিক বিতরণ লাইন রক্ষনাবেক্ষণসহ রাইট অব ওয়ে সম্পন্ন করা।

১১।  সকল ক্ষেত্রে শুদ্ধাচার কৌশল বাস্তবায়ন করা।

১২।  প্রাতিষ্ঠানিক দক্ষতার উন্নয়ন করা।

১৩।  বিশ্বের সাথে তাল মিলিয়ে ডিজিটালাইজেশন ও আটোমেশন এর মাধ্যমে উত্তম গ্রাহক সেবা নিশ্চিত করা।

১৪।  নিরবচ্ছিণ্ন বিদ্যুৎ সরবরাহের মাধ্যমে সামাজিক উন্নয়ন তরান্বিত করা।